ব্রেকিং নিউজ
ছাতকে বৈধ ও অবৈধ পৃথক দুটি গরু ছাগলের হাট নিয়ে দু’পক্ষের মাঝে চরম উত্তেজনা অসুস্থ চরমোনাই পীরকে দেখতে গেলেন জামায়াত নেতারা আবাসিক হোটেলে অসামাজিক কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ৭ জন আটক চেয়ারম্যান তপন ও অজিত মেম্বরকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা ষষ্ঠ ও সপ্তম স্ত্রীর তুলকালাম কাণ্ডে পালিয়ে বাঁচল তরিকুল রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে রিট সরাসরি খারিজের রায় প্রকাশ
×

আন্তর্জাতিক প্রতিবেদক
প্রকাশ : ১০/৩/২০২১ ১২:০৭:১৫ PM

যুক্তরাষ্ট্রের ১২টি অঙ্গরাজ্য বাইডেনের বিরুদ্ধে মামলা করেছে

যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপকভাবে অর্থনৈতিক ও জ্বালানী শক্তির প্রতিষ্ঠানগুলোতে ক্ষয়ক্ষতির শঙ্কা দেখা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক জলবায়ু সংক্রান্ত একটি নির্বাহী আদেশ জারি করায়।

আরও পড়ুন:

 

   সু চির দলের আরও এক নেতার মৃত্যু হয়েছে পুলিশ হেফাজতে

 

 

এমতাবস্থায় প্রেসিডেন্টের নামে সম্মিলিতভাবে মামলা দায়ের করেছে দেশটির ১২টি অঙ্গরাজ্য।

তাদের দাবি, যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতে নিজেদের ফেডারাল নিয়ন্ত্রক শক্তি জোর দেয়ার কিংবা সম্প্রসারণের অধিকার প্রেসিডেন্ট ও তার প্রশাসনের নেই।

তাছাড়া বাইডেনের জলবায়ু পরিবর্তন নীতি বিশ্বের বৃহত্তম তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদনের ওপর উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রভাব ফেলবে।

বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়েছে, মিসৌরির অ্যাটর্নি জেনারেল এরিক শ্মিটের নেতৃত্বে জো বাইডেন প্রশাসনের বিরুদ্ধে দায়ের করা এ মামলায় আরো যুক্ত আছেন কানসাস,

মন্টানা, নেব্রাস্কা, ওহিও, আরকানসাস, অ্যারিজোনা, টেনেসি, ইন্ডিয়ানা, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা ও উটাহ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেলগণ।

এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল এরিক শ্মিট বলেন, উৎপাদন শিল্প, কৃষি ও জ্বালানী শক্তি মিসৌরির অর্থনীতির জন্য প্রয়োজনীয় এবং রাজ্য জুড়ে হাজার হাজার লোকের কর্মসংস্থানের উৎস।

মামলার অভিযোগে বলা হয়েছে, বাইডেনের আদেশ স্থায়ী হলে এটি দশকের পর দশক ধরে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে চাকরি ধ্বংস, জ্বালানী উৎপাদন রোধ এবং দেশের জ্বালানী শক্তি স্বাধীনতা রোধ করে কয়েক ট্রিলিয়ন ডলারের ক্ষতি করবে।

’জনস্বাস্থ্য ও পরিবেশ রক্ষা এবং জলবায়ু সঙ্কট মোকাবেলায় বিজ্ঞান পুনরুদ্ধার করা’ শীর্ষক বাইডেনের আদেশে কীস্টোন অয়েল পাইপলাইন সম্প্রসারণের অনুমতি বাতিল,

আর্কটিকের মধ্যে অস্থায়ীভাবে ড্রিলিং নিষিদ্ধ করা এবং ফেডারাল এজেন্সিগুলোকে প্রশাসনের পরিবেশ নীতিমালা মেনে চলতে নির্দেশ দেয়া হয়েছে।